রোহিঙ্গাদের লক্ষ্য করে মিয়ানমার সীমান্তরক্ষীদের গুলি

August 26, 2017, 6:32 pm, By Tahsina Tabassum Shrabanti

post image

রাখাইন রাজ্যে নতুন করে গোলযোগের কারণে বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের লক্ষ্য করে গুলি চালিয়েছে মিয়ানমার সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)।

কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মনজুরুল হাসান খান জানান, সীমান্তে জিরো পয়েন্টে একদল রোহিঙ্গা অবস্থান করছিল। আজ দুপুরে তাদের লক্ষ্য করে বিজিপি গুলি চালায়। এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

মনজুরুল হাসান খান জানান, সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে। এ ঘটনায় আতঙ্কের কোনো কারণ নেই।

বৃহস্পতিবার রাতে ও শুক্রবার ভোরে মিয়ানমারের রাখাইন রাজ্যে ৩০টি পুলিশ ফাঁড়ি ও একটি সেনাঘাঁটিতে সমন্বিত হামলা চালায় দুর্বৃত্তরা। এতে অন্তত ৮৯ জন নিহত হন। নিহতদের মধ্যে ১২ জন নিরাপত্তা বাহিনীর সদস্য এবং বাকি ৫৯ জন 'রোহিঙ্গা মুসলিম বিদ্রোহী' বলে দেশটির সরকার ও সেনাবাহিনী নিশ্চিত করে।

এ ঘটনায় নাফনদ পার হয়ে বাংলাদেশে অনুপ্রবেশকালে কক্সবাজারের টেকনাফ সীমান্তে ৭৩ জন রোহিঙ্গাকে আটকের পর শনিবার সকালে তাদের স্বদেশে ফেরত পাঠিয়েছে বিজিবি ও কোস্ট গার্ড। এর আগে শুক্রবার ১৪৬ রোহিঙ্গাকে ফেরত পাঠায় বিজিবি।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে সীমান্তরক্ষীদের চৌকিতে হামলার পরেই রাখাইনের গ্রামে-গ্রামে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এ সময় নির্বিচারে রোহিঙ্গা হত্যা, নির্যাতন, ধর্ষণ ও অগ্নিসংযোগের মত মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয় বলে জাতিসংঘসহ বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠে।

সেনা অভিযানের মুখে প্রাণ বাঁচাতে গত অক্টোবর থেকে এখন পর্যন্ত প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা। গত কয়েক দশকে ৫ লাখের বেশি রোহিঙ্গা এদেশে আশ্রয় নিয়েছে বলে দাবি সরকারের। তাদের ফেরত নিতে মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে আসছে বাংলাদেশ। তবে এখনো প্রত্যাশিত সাড়া দেয়নি মিয়ানমার।

This post has been read 293 times.

Please login for submit a comment!

















© Md. Shahar Ali-2018






Facebook Twitter LinkedIn GooglePlus